Google Analytics হল গুগলের একটি শক্তিশালী ফ্রি টুল, যা আপনার ওয়েবসাইটে কতজন ভিজিট করছে, কোথা থেকে আসছে, কী করছে—এসব তথ্য বিশ্লেষণ করতে সাহায্য করে। ডিজিটাল মার্কেটিংয়ের সফলতা অনেকটাই নির্ভর করে আপনি কতটা ডেটা-চালিত সিদ্ধান্ত নিতে পারেন তার ওপর। এই টুলটি ব্যবহার করে আপনি জানতে পারবেন আপনার ওয়েবসাইটে কে আসছে (দেশ, ডিভাইস, বয়স ইত্যাদি অনুযায়ী), তারা কতক্ষণ থাকছে, কোন পেইজে বেশি সময় কাটাচ্ছে, কোন সোর্স (Facebook, Google, Direct, Email) থেকে আসছে, এমনকি কোন পেইজে গিয়ে তারা ওয়েবসাইট ছাড়ছে।
উদাহরণস্বরূপ, আপনি যদি দেখতে পান আপনার "Services" পেইজে মানুষ বেশি সময় কাটায়, তাহলে আপনি বুঝতে পারবেন এই পেইজ আপনার কাস্টমারের জন্য গুরুত্বপূর্ণ, এবং হয়তো এটিকে আরও ভালো করে অপটিমাইজ করা প্রয়োজন। আবার যদি দেখেন কোনো পেইজে সবাই গিয়ে সাইট ছেড়ে দিচ্ছে, তাহলে সেটিকে উন্নত করার চেষ্টা করা উচিত।
Google Analytics 4 (GA4) এর মাধ্যমে এখন আরও উন্নতভাবে ইউজার বিহেভিয়ার, ইভেন্ট ট্র্যাকিং, কনভার্শন ইত্যাদি ট্র্যাক করা যায়। কনভার্শনের মাধ্যমে আপনি দেখতে পারবেন—আপনার সাইটে কতজন কিনেছে, ফর্ম পূরণ করেছে, কিংবা যেকোনো অ্যাকশন সম্পন্ন করেছে।
ডিজিটাল মার্কেটারদের জন্য Google Analytics শেখা একেবারে অপরিহার্য, কারণ এটি আপনাকে শুধু রিপোর্টই দেয় না—বরং আপনি কোন কৌশল কাজ করছে আর কোনটি নয়, তা বিশ্লেষণ করে উন্নত মার্কেটিং পরিকল্পনা নিতে সাহায্য করে।
0 Comments
মন্তব্যের মাধ্যমে আপনার প্রশ্ন বা মতামত জানান।
অনুগ্রহ করে শালীন ও প্রাসঙ্গিক মন্তব্য করুন।
স্প্যাম এড়িয়ে চলুন। ধন্যবাদ!